September 19, 2024, 1:58 am

নোটিশ:
সংবাদদাতা আবশ্যক
সংবাদ শিরোনাম:
উপজেলা ছাত্রদলের বিরুদ্ধে দুধকুমার নদীর তীর রক্ষা বাঁধের কাজে বাঁধা দেওয়ার অভিযোগ। নিউ হোপ এ্যানিমেল নিউট্রিশন কোম্পানীর পক্ষ হতে বন্যায় ক্ষতিগ্রস্ত খামারীদের জন্য গো- খাদ্য প্রেরণ। বগুড়ার শাজাহানপুরে জমি নিয়ে বিরোধে দুপক্ষের সংঘর্ষ, আহত ৫। ঘোড়াঘাটে জামায়াতে ইসলামীর কর্মী-সুধী সমাবেশ অনুষ্ঠিত। কাহালুর মাঝপাড়া জাগ্রত মানবসেবা সংস্থার উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন। তালোড়ার ডাঃ শফিউল করিমের প্রাণ নাশের চেষ্টা থানায় জিডি। কাহালুর এরুইল বাজার ইসলামী ব্যাংক এজিন্ট শাখার গ্রাহক সমাবেশ ও মতবিনিময় সভা। বগুড়ার কাহালুতে নকল সোনা মূর্তি সহ ২ জন গ্রেফতার। কাহালুর ইউএনও’র স্বেচ্ছাচারিতায় বিতর্কিত কর্মকান্ডের স্বচ্ছতা নিয়ে সচেতন মহলে নানা প্রশ্ন বগুড়ায় হক্বের দাওয়াত সিদ্দীক্বিয়া দরবার ও সুন্নতী জামে মসজিদের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত।

ইয়েমেনে আবারও মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের হামলা।

দৈনিক আলো প্রতিদিন ডেস্ক: শনিবার (২৪ ফেব্রুয়ারি) মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ইয়েমেনের ১৮ টি ঘাঁটিতে হামলা চালিয়েছে। এ নিয়ে তারা ইয়েমেনে চতুর্থ বার অভিযান পরিচালনা করলে।

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে শনিবারের হামলাগুলি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, রাডার, ড্রোন, গোলাবারুদ এর সরবারাহে স্থান সমূহে, এবং জঙ্গি কাজে ব্যাবহিত একটি হেলিকপ্টারে এ হামলা করা হয়।

যুক্তরাজ্য বলছে, মিত্ররা হুথিদের ক্ষমতাকে “আরো অবনমিত” করতে কাজ করেছে।

হামলাগুলি লোহিত সাগরের গুরুত্বপূর্ণ বাণিজ্য রুটে জাহাজ চলাচলে বাধা প্রদানকারি ইরান-সমর্থিত হুথিদের লক্ষ্য করে করা হয়েছে।

যেসব হুথিরা রাজধানী সানা সহ ইয়েমেনের বিশাল অংশ নিয়ন্ত্রণ করে এবং ইসরাইল-গাজা যুদ্ধ অব্যাহত রাখার জন্য ইসরায়েল এবং পশ্চিমের সাথে যুক্ত জাহাজগুলিকে লক্ষ্যবস্তু করছে তাদের বিরুদ্ধে এ হামলা অব্যাহত থাকবে।

বিশ্বের সবচেয়ে ব্যস্ত শিপিং রুটের মধ্যে একটি – লোহিত সাগর, এ রুট থেকে কিছু বড় শিপিং কোম্পানি হুথিদের অব্যহত হামলার ফলে তারা অন্য রুট ব্যাবহার করছে। এর ফলে গ্লোবাল সাপ্লাই চেইনগুলি মারাত্মক ক্ষতির সম্মুখীন সহ এর সরবরাহে খরচ বেড়ে চলছে৷

“এই হামলাগুলি বিশ্বব্যাপী বাণিজ্য, নৌযান এবং বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ জলপথে নিরীহ নাবিকদের জীবনের নিরাপত্তা ও হুথিদের সক্ষমতা অবনমিত করার উদ্দেশ্যে।”

বিবৃতিতে বলা হয়েছে, “নভেম্বরের মাঝামাঝি থেকে হুথিরা এখন পর্যন্ত বাণিজ্যিক ও নৌ জাহাজে ৪৫টিরও বেশি আক্রমণ করেছে, যা বিশ্ব অর্থনীতি, সেইসাথে আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য হুমকি। এ জন্য অবশ্যই আন্তর্জাতিক পদক্ষেপ নেওয়া জরুরি”।

বিবৃতিতে আরও বলা হয়, “অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা, ডেনমার্ক, নেদারল্যান্ডস এবং নিউজিল্যান্ডের সমর্থনে এই হামলা চালানো হয়েছে”।

এর কিছুক্ষণ পরে, মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন জোর দিয়ে বলেন যে আমেরিকা “বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ জলপথে জীবন এবং বাণিজ্যের অবাধ প্রবাহ রক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে দ্বিধা করবে না”।

আলাদাভাবে, যুক্তরাজ্যের প্রতিরক্ষা সচিব গ্রান্ট শ্যাপস বলেছেন “সমুদ্রে জীবন রক্ষা করা এবং নৌ চলাচলের স্বাধীনতা রক্ষা করা আমাদের কর্তব্য”। ” এজন্য রয়্যাল এয়ার ফোর্স ইয়েমেনে হুথিদের বিরুদ্ধে চতুর্থ হামলায় নিযুক্ত ছিল।

মার্কিন সেনাবাহিনী আগের দিন বলেছিল যে তারা সাতটি হুথি মোবাইল অ্যান্টি-শিপ মিসাইল ধ্বংস করেছে যা হামলার জন্য প্রস্তুত ছিল।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © DailyAloPratidin.com